বাংলা ভাষা – Bengali

প্রকল্প
ClimateTalks.Org বিশ্বের মানুষের হৃদয়ঙ্গম জলবায়ু অভিজ্ঞতা একটি প্রক্রিয়া ভিত্তিক জলবায়ু গবেষণা . লক্ষ্য তিনগুণ হয় :

1. একটি মৌলিক স্তরে মানুষের সাথে কথোপকথন এবং মিথষ্ক্রিয়া মাধ্যমে স্থানীয়ভাবে জলবায়ু সচেতনতা বৃদ্ধি করতে . জড়িত সমস্ত মানুষ এলোমেলোভাবে বাছাই করা হয়. তাদের অভিজ্ঞতা ও জলবায়ু বোঝা ওপর একটি খোলা ডায়লগ পরে, একটি বিশ্ব পৃথিবী কথোপকথনের শেষ এমন একটা অনুষ্ঠান হিসাবে স্ফীত হয়. এই অভিজ্ঞতা স্মরণীয় করতে, এবং পরে বন্ধু এবং পরিবারের সঙ্গে অব্যাহত কথোপকথন উদ্দীপিত হয়.

2. গল্প নথিতে এবং মানবজাতির অধিক বিবরণ তাদের ঐক্যবদ্ধ . সাক্ষাত্কার , সহজ পরিষ্কার এবং সংক্ষিপ্ত সবিস্তার প্রশ্ন গুনীয় গবেষণা পদ্ধতি নেভিগেশন norwegian অধ্যাপক স্টেনার Kvale মূলনীতির উপর ভিত্তি করে. (পৃষ্ঠা নীচে উল্লিখিত তালিকা দেখুন.) এই ওয়েবসাইটটি তাদের পিছনে গল্প এবং মানুষের দলিল এর ” রাস্তা ” প্রথম স্টপ হয়. ওয়েবসাইট সব গল্প অন্তর্ভুক্ত নয় , কিন্তু প্রকল্পের প্রক্রিয়া উপর focussed হয়. গল্প পরে একটি বই জন্য ” সংরক্ষিত ” , এবং অন্যান্য পরিকল্পনা পাইপলাইন মধ্যে হয়. O) : তখন পর্যন্ত , সারা বিশ্ব থেকে সুন্দর মানুষ এর ছবি ভোগ

3. চ্যালেঞ্জ মানবজাতির একটি বোঝার মধ্যে সারা বিশ্বের মানুষ unify আপনি সম্মুখীন হয় . এই চলচ্চিত্র এবং ছবি সহ নথিভুক্ত গল্প relayed যেখানে প্রদর্শনী ও উপস্থাপনা মাধ্যমে সম্পন্ন করা হয়. প্রতি বছর প্রকল্প জাতিসংঘ জলবায়ু সম্মেলন ( কপ ) যায় এবং একটি প্রদর্শনী আছে . নেই অফিসিয়াল কনফারেন্স অংশ হিসেবে , কিন্তু একটি পাবলিক এলাকায় , একটি বর্গক্ষেত্র বা রাস্তায় ভালো লেগেছে. জাতিসংঘের Cop শীর্ষ ডাউন হয়, তাহলে এই প্রকল্পের বটম আপ সুতরাং ) হে : প্রদর্শনী মানুষের দ্বারা মানুষ এবং মূলত এর , মানুষ হয়.

আমার সম্পর্কে :

IMG_3032

আমার সম্পর্কে নাম Jens লুই Valeur Jaques হয়. আমি পারফরমেন্স ডিজাইন ও ব্যবসা Roskilde বিশ্ববিদ্যালয় থেকে এবং সৃষ্টিশীল নেতৃত্ব, উদ্ভাবন ও কোপেনহেগেন বিশ্ববিদ্যালয় থেকে বানিজ্যিক , এটি বিশ্ববিদ্যালয় ও ডেনিশ ডিজাইন স্কুল একটি মাস্টার একটি ব্যাচেলর সঙ্গে শিল্পী. পরে আমি নরবিজ্ঞান , সমাজবিদ্যা ডিপার্টমেন্টের এবং কোপেনহেগেন বিশ্ববিদ্যালয়ের পলিটিকাল সায়েন্স বিভাগের ডিপার্টমেন্টের কাছে জলবায়ু গবেষণায় focussed masterclasses সঙ্গে supplemented করেছেন.

একজন শিল্পী হিসেবে আমি সৃজনশীল ক্ষেত্রে ব্যাপক কাজ করেছেন . থিয়েটার এবং নাচ ক্রিয়াকাণ্ড, ছোট এবং বড় মাপের শিল্প ইনস্টলেশন, ফিল্ম এবং সামনের এবং ক্যামেরা, ফটোগ্রাফি এবং পেইন্টিং পিছনে সঙ্গীত ভিডিও থেকে … সৃজনশীল অভিব্যক্তি আমার বিষয় কি . মাঝারি অপ্রাসঙ্গিক.

প্রেরণা:

আমার বাবা , রনি Jaques , সবসময় বিশ্ব ভ্রমণ একটি ফটোগ্রাফার ছিল , এবং তিনি একই কাজ আমার মধ্যে একটি বীজ রোপণ . তাঁর মৃত্যু একটি বিশ্ব যাত্রী হিসেবে আমার সূত্রপাত সম্মুখীন হয়. তবে আমি আমার যাত্রার জন্য উদ্দেশ্য প্রয়োজন , তাই আমি আমার জলবায়ু প্রকল্প শুরু করে.

একাডেমিক বিশ্বের রাজনৈতিক রঙ্গভূমি (এর মাঝে মাঝে অন্তর্নিহিত ন্যায়িক যুক্তি সহ) সকল শীর্ষ ডাউন বৈজ্ঞানিক উপাদান , আমি সাধারণ মানুষ বসবাস এবং কাজ যেখানে ” একতলা ” উপর focussing , একটি নিচ আপ প্রস্তাবনামূলক পন্থা করতে চেয়েছিলেন . এবং আমি শুধু একটা মানুষের , অন্য মানুষের সাথে কথা বলার কথোপকথন সহজ পালন এবং সোজা এগিয়ে হতে চেয়েছিলেন. আমি খোলা শেষ প্রশ্ন জিজ্ঞাসা করুন এবং তাদের ছে়ড় এবং এতদ্দ্বারা সত্যবাদী এবং যতটা সম্ভব সৎ হিসেবে কথোপকথন পালন , লেট সম্ভব হিসাবে হিসাবে সামান্য বলতে হবে. এবং তাই এটি ছিল ; O)

পদ্ধতি:

প্রকল্প কিন্তু সবসময় পৃথিবী বৃদ্ধি এবং তাদের ছবি তুলে শেষ ” শৈল্পিক ” অনুষ্ঠান সঙ্গে , শুধু জলবায়ু সমস্যা ও স্থানীয় চ্যালেঞ্জ সম্পর্কে মানুষের কথা বলার একটি ফোকাস সঙ্গে , আকারে শিথিল শুরু আউট . যাইহোক, আমি শীঘ্রই মানুষ যেখানে আমার সম্পর্কে আমি আগে শোনা ছিল না গল্প কহন যে উপলব্ধি , এবং আমি আরো বিস্তারিতভাবে দলিল এবং প্রত্যেক সময় জিজ্ঞাসা যেখানে কয়েক নির্দিষ্ট প্রশ্ন , আমি পূর্ণ বিবরণ আছে কি না নিশ্চিত করতে এবং গল্প তুলনীয় করতে যে বীমা শুরু করে.

পাঁচ বছর পরে , 500 কাছাকাছি + + কথোপকথন 90 + দেশে জায়গা নিয়েছে. প্রত্যেক কথোপকথন একটি ধাঁধা একটি সামান্য টুকরা. আপনি সম্পূর্ণ ছবি দেখে মনে হচ্ছে কি না জানি না যেখানে একটি ধাঁধা . আমি ধীরে ধীরে একসাথে ধাঁধা করা শুরু করেছেন এবং এটি চটুল এবং পৃথক্ বোথ ওয়ার্ল্ডস এবং কিছু শব্দ প্রায় প্রত্যেক কথোপকথন ব্যবহার করা হয় যে এটি যে কথোপকথন মধ্যে পারস্পরিক সম্পর্ক এটি আকর্ষণীয়.

এইম:

আমি একটি নির্দিষ্ট ফলাফলের মধ্যে লকিং , বরং প্রক্রিয়া লেট পছন্দ করি না এবং এই ক্ষেত্রে গল্প পথ প্রদর্শন করুন . আমি ইতিমধ্যেই জাতিসংঘের Cop সভা প্রায় প্রতি বছর ফটো নিয়ে , নাম WorldUnite.Me অধীনে প্রদর্শনী করছেন .

2008 সাল থেকে, লাখ লাখ মানুষের বিশ্বজুড়ে প্রদর্শনী দেখা যায়. নীচের ছবি কোপেনহেগেন জাতিসংঘ COP15 থেকে ইমেজ একটি মিথস্ক্রিয় 100 ফুট বড় পৃথিবী নেভিগেশন অভিক্ষিপ্ত ছিল যেখানে সিটি হল স্কয়ার , এবং 10 দিনের দীর্ঘ জাতিসংঘ জলবায়ু সম্মেলন চলাকালীন রাতে প্রদর্শনী হয়.

ClimateTalks.Org জাতিসংঘের কপ 15 ClimateTalks.Org জাতিসংঘের Cop15

 

ভবিষ্যতে আমি একটি বই, একটি ট্যাবলেট ফরম্যাট মিথষ্ক্রিয়া , তথ্যচিত্র , উপস্থাপনা করা হতে পারে …. সময় বলে দেবে : O) এখন আমি এখনও কথোপকথনে focussed অনলাইনে: O)

( যাইহোক, আমি গভীরভাবে ” স্টাফ স্টোরি” , এবং একটি গল্প বলছি তাদের উপায় দ্বারা অনুপ্রাণিত করছি. আপনি এটি দেখা না করে থাকেন, আপনি উচিত. আপনি ঠিক উপরে ক্লিক করে বা লিঙ্ক বিভাগে গিয়ে তা খুঁজে পেতে পারে.)

———————————

স্টেনার Kvale :

সাক্ষাৎকার গাইড: একটি ভাল সাক্ষাত্কার এর Kvale এর 10 মানদণ্ড ( উৎস: Steinar Kvale সাক্ষাত্কার : 1996 গুনীয় গবেষণা পদ্ধতি পরিচিতি ):

 জ্ঞানসম্পন্ন এবং সাক্ষাৎকারের বিষয়ের সাথে পরিচিত
 পরিষ্কার প্রশ্ন, সহজ সহজ এবং সংক্ষিপ্ত
সাক্ষাৎকারের গঠন ও উদ্দেশ্য  স্ট্রাকচার্ড – দিতে ব্যাখ্যা
 Gentle – যাক মানুষ তারা বলে তা শেষ
 সাক্ষাত্কারী সংবেদনশীল -listen
সাক্ষাত্কারী গুরুত্বপূর্ণ কি  ওপেন প্রতিক্রিয়া
 স্টিয়ারিং – উচিত তিনি খুঁজে বের করতে জানে কি করা প্রয়োজন , প্রশ্ন এবং ব্যবহার করার অনুরোধ জানানো হবে
সাক্ষাত্কারী বলেন কি চ্যালেঞ্জ  জটিল – প্রস্তুত
 মনে কি ইতিমধ্যে পূর্বে বলেন হয়েছে এবং বলেন, হয়েছে কি ফিরে পড়ুন করেছে ; ইতিমধ্যে সাক্ষাত্কারী দ্বারা আলোচনা প্রশ্ন জিজ্ঞাসা করবেন না
 বলেন হয়েছে কি সংক্ষেপিত ব্যাখ্যা দ্বারা
2 অতিরিক্ত নির্ণায়ক :
 সুষম না খুব খুব সামান্য কথা বলতে না কথা বলতে
 নীতিগত সাক্ষাত্কারী গবেষণা সম্পর্কে কি জানেন এবং কিভাবে তথ্য চিকিত্সা করা হবে সংবেদনশীল – নিশ্চিত
গবেষণার উদ্দেশ্য একটি সংক্ষিপ্ত পরিচিতি তৈরি করুন এবং গোপনীয়তা বিষয় সম্বন্ধে জিজ্ঞাসা করুন. সাক্ষাত্কারী তাঁর / তার নাম ভাগ জরিমানা করা হয়.
Alpha
Prakalpa
ClimateTalks.Org biśbēra mānuṣēra hr̥daẏaṅgama jalabāẏu abhijñatā ēkaṭi prakriẏā bhittika jalabāẏu gabēṣaṇā. Lakṣya tinaguṇa haẏa:

1. Ēkaṭi maulika starē mānuṣēra sāthē kathōpakathana ēbaṁ mithaṣkriẏā mādhyamē sthānīẏabhābē jalabāẏu sacētanatā br̥d’dhi karatē. Jaṛita samasta mānuṣa ēlōmēlōbhābē bāchā’i karā haẏa. Tādēra abhijñatā ō jalabāẏu bōjhā ōpara ēkaṭi khōlā ḍāẏalaga parē, ēkaṭi biśba pr̥thibī kathōpakathanēra śēṣa ēmana ēkaṭā anuṣṭhāna hisābē sphīta haẏa. Ē’i abhijñatā smaraṇīẏa karatē, ēbaṁ parē bandhu ēbaṁ paribārēra saṅgē abyāhata kathōpakathana uddīpita haẏa.

2. Galpa nathitē ēbaṁ mānabajātira adhika bibaraṇa tādēra aikyabad’dha. Sākṣātkāra, sahaja pariṣkāra ēbaṁ saṅkṣipta sabistāra praśna gunīẏa gabēṣaṇā pad’dhati nēbhigēśana norwegian adhyāpaka sṭēnāra Kvale mūlanītira upara bhitti karē. (Pr̥ṣṭhā nīcē ullikhita tālikā dēkhuna.) Ē’i ōẏēbasā’iṭaṭi tādēra pichanē galpa ēbaṁ mānuṣēra dalila ēra” rāstā” prathama sṭapa haẏa. Ōẏēbasā’iṭa saba galpa antarbhukta naẏa, kintu prakalpēra prakriẏā upara focussed haẏa. Galpa parē ēkaṭi ba’i jan’ya” sanrakṣita” , ēbaṁ an’yān’ya parikalpanā pā’ipalā’ina madhyē haẏa. O): Takhana paryanta, sārā biśba thēkē sundara mānuṣa ēra chabi bhōga

3. Cyālēñja mānabajātira ēkaṭi bōjhāra madhyē sārā biśbēra mānuṣa unify āpani sam’mukhīna haẏa. Ē’i calaccitra ēbaṁ chabi saha nathibhukta galpa relayed yēkhānē pradarśanī ō upasthāpanā mādhyamē sampanna karā haẏa. Prati bachara prakalpa jātisaṅgha jalabāẏu sam’mēlana (kapa) yāẏa ēbaṁ ēkaṭi pradarśanī āchē. Nē’i aphisiẏāla kanaphārēnsa anśa hisēbē, kintu ēkaṭi pābalika ēlākāẏa, ēkaṭi bargakṣētra bā rāstāẏa bhālō lēgēchē. Jātisaṅghēra Cop śīrṣa ḍā’una haẏa, tāhalē ē’i prakalpēra baṭama āpa sutarāṁ) hē: Pradarśanī mānuṣēra dbārā mānuṣa ēbaṁ mūlata ēra, mānuṣa haẏa.

Āmāra samparkē:

IMG_3032

Āmāra samparkē nāma Jens lu’i Valeur Jaques haẏa. Āmi pārapharamēnsa ḍijā’ina ō byabasā Roskilde biśbabidyālaẏa thēkē ēbaṁ sr̥ṣṭiśīla nētr̥tba, udbhābana ō kōpēnahēgēna biśbabidyālaẏa thēkē bānijyika, ēṭi biśbabidyālaẏa ō ḍēniśa ḍijā’ina skula ēkaṭi māsṭāra ēkaṭi byācēlara saṅgē śilpī. Parē āmi narabijñāna, samājabidyā ḍipārṭamēnṭēra ēbaṁ kōpēnahēgēna biśbabidyālaẏēra paliṭikāla sāẏēnsa bibhāgēra ḍipārṭamēnṭēra kāchē jalabāẏu gabēṣaṇāẏa focussed masterclasses saṅgē supplemented karēchēna.

Ēkajana śilpī hisēbē āmi sr̥janaśīla kṣētrē byāpaka kāja karēchēna. Thiẏēṭāra ēbaṁ nāca kriẏākāṇḍa, chōṭa ēbaṁ baṛa māpēra śilpa inasṭalēśana, philma ēbaṁ sāmanēra ēbaṁ kyāmērā, phaṭōgrāphi ēbaṁ pē’inṭiṁ pichanē saṅgīta bhiḍi’ō thēkē… Sr̥janaśīla abhibyakti āmāra biṣaẏa ki. Mājhāri aprāsaṅgika.

Prēraṇā:

Āmāra bābā, rani Jaques, sabasamaẏa biśba bhramaṇa ēkaṭi phaṭōgrāphāra chila, ēbaṁ tini ēka’i kāja āmāra madhyē ēkaṭi bīja rōpaṇa. Tām̐ra mr̥tyu ēkaṭi biśba yātrī hisēbē āmāra sūtrapāta sam’mukhīna haẏa. Tabē āmi āmāra yātrāra jan’ya uddēśya praẏōjana, tā’i āmi āmāra jalabāẏu prakalpa śuru karē.

Ēkāḍēmika biśbēra rājanaitika raṅgabhūmi (ēra mājhē mājhē antarnihita n’yāẏika yukti saha) sakala śīrṣa ḍā’una baijñānika upādāna, āmi sādhāraṇa mānuṣa basabāsa ēbaṁ kāja yēkhānē” ēkatalā” upara focussing, ēkaṭi nica āpa prastābanāmūlaka panthā karatē cēẏēchilēna . Ēbaṁ āmi śudhu ēkaṭā mānuṣēra, an’ya mānuṣēra sāthē kathā balāra kathōpakathana sahaja pālana ēbaṁ sōjā ēgiẏē hatē cēẏēchilēna. Āmi khōlā śēṣa praśna jijñāsā karuna ēbaṁ tādēra chēṛa ēbaṁ ētaddbārā satyabādī ēbaṁ yataṭā sambhaba saṯ hisēbē kathōpakathana pālana, lēṭa sambhaba hisābē hisābē sāmān’ya balatē habē. Ēbaṁ tā’i ēṭi chila; O)

Pad’dhati:

Prakalpa kintu sabasamaẏa pr̥thibī br̥d’dhi ēbaṁ tādēra chabi tulē śēṣa” śailpika” anuṣṭhāna saṅgē, śudhu jalabāẏu samasyā ō sthānīẏa cyālēñja samparkē mānuṣēra kathā balāra ēkaṭi phōkāsa saṅgē, ākārē śithila śuru ā’uṭa. Yā’ihōka, āmi śīghra’i mānuṣa yēkhānē āmāra samparkē āmi āgē śōnā chila nā galpa kahana yē upalabdhi, ēbaṁ āmi ārō bistāritabhābē dalila ēbaṁ pratyēka samaẏa jijñāsā yēkhānē kaẏēka nirdiṣṭa praśna, āmi pūrṇa bibaraṇa āchē ki nā niścita karatē ēbaṁ galpa tulanīẏa karatē yē bīmā śuru karē.

Pām̐ca bachara parē, 500 kāchākāchi + + kathōpakathana 90 + dēśē jāẏagā niẏēchē. Pratyēka kathōpakathana ēkaṭi dhām̐dhā ēkaṭi sāmān’ya ṭukarā. Āpani sampūrṇa chabi dēkhē manē hacchē ki nā jāni nā yēkhānē ēkaṭi dhām̐dhā. Āmi dhīrē dhīrē ēkasāthē dhām̐dhā karā śuru karēchēna ēbaṁ ēṭi caṭula ēbaṁ pr̥thak bōtha ōẏārlḍasa ēbaṁ kichu śabda prāẏa pratyēka kathōpakathana byabahāra karā haẏa yē ēṭi yē kathōpakathana madhyē pārasparika samparka ēṭi ākarṣaṇīẏa.

Ē’ima:

Āmi ēkaṭi nirdiṣṭa phalāphalēra madhyē lakiṁ, baraṁ prakriẏā lēṭa pachanda kari nā ēbaṁ ē’i kṣētrē galpa patha pradarśana karuna. Āmi itimadhyē’i jātisaṅghēra Cop sabhā prāẏa prati bachara phaṭō niẏē, nāma WorldUnite.Me adhīnē pradarśanī karachēna.

2008 Sāla thēkē, lākha lākha mānuṣēra biśbajuṛē pradarśanī dēkhā yāẏa. Nīcēra chabi kōpēnahēgēna jātisaṅgha COP15 thēkē imēja ēkaṭi mithaskriẏa 100 phuṭa baṛa pr̥thibī nēbhigēśana abhikṣipta chila yēkhānē siṭi hala skaẏāra, ēbaṁ 10 dinēra dīrgha jātisaṅgha jalabāẏu sam’mēlana calākālīna rātē pradarśanī haẏa.

ClimateTalks.Org jātisaṅghēra kapa 15 ClimateTalks.Org jātisaṅghēra Cop15

 

Bhabiṣyatē āmi ēkaṭi ba’i, ēkaṭi ṭyābalēṭa pharamyāṭa mithaṣkriẏā, tathyacitra, upasthāpanā karā hatē pārē…. Samaẏa balē dēbē: O) ēkhana āmi ēkhana’ō kathōpakathanē focussed analā’inē: O)

(Yā’ihōka, āmi gabhīrabhābē” sṭāpha sṭōri” , ēbaṁ ēkaṭi galpa balachi tādēra upāẏa dbārā anuprāṇita karachi. Āpani ēṭi dēkhā nā karē thākēna, āpani ucita. Āpani ṭhika uparē klika karē bā liṅka bibhāgē giẏē tā khum̐jē pētē pārē.)

———————————

Sṭēnāra Kvale:

Sākṣāṯkāra gā’iḍa: Ēkaṭi bhāla sākṣātkāra ēra Kvale ēra 10 mānadaṇḍa (uṯsa: Steinar Kvale sākṣātkāra: 1996 Gunīẏa gabēṣaṇā pad’dhati pariciti):

 Jñānasampanna ēbaṁ sākṣāṯkārēra biṣaẏēra sāthē paricita
 Pariṣkāra praśna, sahaja sahaja ēbaṁ saṅkṣipta
Sākṣāṯkārēra gaṭhana ō uddēśya  sṭrākacārḍa – ditē byākhyā
 Gentle – yāka mānuṣa tārā balē tā śēṣa
 Sākṣātkārī sambēdanaśīla -listen
Sākṣātkārī gurutbapūrṇa ki  ōpēna pratikriẏā
 Sṭiẏāriṁ – ucita tini khum̐jē bēra karatē jānē ki karā praẏōjana, praśna ēbaṁ byabahāra karāra anurōdha jānānō habē
Sākṣātkārī balēna ki cyālēñja  jaṭila – prastuta
 Manē ki itimadhyē pūrbē balēna haẏēchē ēbaṁ balēna, haẏēchē ki phirē paṛuna karēchē; itimadhyē sākṣātkārī dbārā ālōcanā praśna jijñāsā karabēna nā
 Balēna haẏēchē ki saṅkṣēpita byākhyā dbārā
2 Atirikta nirṇāẏaka:
 Suṣama nā khuba khuba sāmān’ya kathā balatē nā kathā balatē
 Nītigata sākṣātkārī gabēṣaṇā samparkē ki jānēna ēbaṁ kibhābē tathya cikitsā karā habē sambēdanaśīla – niścita
Gabēṣaṇāra uddēśya ēkaṭi saṅkṣipta pariciti tairi karuna ēbaṁ gōpanīẏatā biṣaẏa sambandhē jijñāsā karuna. Sākṣātkārī tām̐ra/ tāra nāma bhāga jarimānā karā haẏa.

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *